স্থগিত অযোধ্যা মামলার শুনানি, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

অযোধ্যা মামলার শুনানি শুরুই হল না সুপ্রিম কোর্টে।

সোমবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে ৩ সদস্যের একটি বেঞ্চে ওই মামলার শুনানি শুরুর কথা ছিল। কিন্তু শীর্ষ আদালত জানিয়ে দিল জানুয়ারি পর্যন্ত ওই মামলার শুনানি হবে না। জানুয়ারিতে ঠিক হবে শুনানির তারিখ।

এদিন মাত্র মিনিট চারেকের মধ্যেই শুনানি শেষ হয়ে যায়। আদালতের পক্ষ থেক বলা হয়ে অযোধ্যা মামলার শুনানি উপযুক্ত বেঞ্চই হবে। ফলে এমনও হতে পারে যে ওই মামলার শুনানির জন্য নতুন কোনও বেঞ্চ গঠন করা হবে।

উল্লেখ্য, ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট রায় দেয় বাবরি মসজিদস্থলের জমি তিন ভাগে ভাগ করা হবে। একভাগ দেওয়া হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে। অন্য দুই ভাগ দেওয়া হবে নির্মোহী আখাড়া ও রামলালাকে। ওই রায় মেনে নিতে পারেনি কোনও কোনও মহল। এভাবে কোনও ধর্মীয়স্থানের জমি ভাগ করা যায় কিনা তা নিয়েই প্রশ্ন তুলে শীর্ষ আদালতে গিয়েছেন তারা।

সোমবার ওই মামলা উঠছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে ৩ সদস্যের বেঞ্চে। অন্য দুই বিচারপিত হলেন বিচারপতি সঞ্জয় কিষাণ ও বিচারপিত এম কে যোসেফ। অযোধ্যা বিতর্কের একটি গুরুত্বপূর্ণ বিষয় হল সুপ্রিম কোর্টের একটি সাম্প্রতিক রায়। সেখানে বলা হয়েছে মসজিদ ইসলামের কোনও অবিচ্ছেদ্দ অঙ্গ নয়।

এদিকে, শুনানির আগে আদালতের রায়ের ওপরেই বিষয়টি ছেড়ে দিয়েছেন উত্তরপ্রদেশ সংখ্যালঘু উন্নয়ণ মন্ত্রী মহসিন রাজা, অল ইন্ডিয়া মুসিলম পার্সোন্যাল ল বোর্ডের সদস্য জাফরইয়াব জিলানিরা। জিলানি সংবাদমাধ্যমে বলেন, জানি না প্রধান বিচারপতির বেঞ্চ কী রায় দেবেন। আদালত নিজের মতো করে বিষয়টি বিচার করবে। এক্ষেত্রে আমাদের কিছু বলার নেই।

Post a Comment

0 Comments