শহরে শুধুমাত্র অফিস টাইমেই চলবে বেসরকারি বাস

ডিজিটাল ডেস্ক: কয়েক মাস আগে শহরে বাস ও মিনিবাসের সংখ্যা বাড়িয়েছে সরকার। কিন্তু, পেট্রল ও ডিজেলের দাম যে আরও বেড়ে গিয়েছে! ফের ভাড়া বাড়ানোর বৃদ্ধির দাবিতে আন্দোলনে নামলেন বেসরকারি বাসমালিকরা। তবে এবার আর ধর্মঘট নয়, সকাল ও বিকেলে শুধুমাত্র অফিসে টাইমে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। বেঙ্গল বাস সিন্ডিকেট জানিয়েছে, সোমবার থেকে কলকাতা ও দুই ২৪ পরগনায় সকালে ৮ থেকে ১১টা ও বিকেলে ৪ থেকে ৭ পর্যন্ত চলবে বেসরকারি বাস। এই অভিনব আন্দোলন চলবে বুধবার পর্যন্ত।


পেট্রল ও ডিজেলে দফায় দফায় দামবৃদ্ধিতে নাজেহাল সাধারণ মানুষ। পরিস্থিতি এতটাই খারাপ যে, জুন মাসে শহরে বাস ও মিনিবাসের ভাড়া বাড়াতে হয়েছিল পরিবহণ দপ্তরকে। প্রতি ধাপে ভাড়া বেড়েছিল ১ টাকা করে। কিন্তু, গত চার মাসে পেট্রল ও ডিজেলে দাম বেড়ে গিয়েছে আরও কয়েক গুন। ফলে বিপাকে পড়েছেন বেসরকারি বাসমালিকরা। তাঁদের দাবি, পেট্রল-সহ বাস চালানোর আনুষাঙ্গিক খরচ অনেক বেড়ে গিয়েছে। তাই বাস চালিয়ে  লাভ হচ্ছে না। বাসের ভাড়া না বাড়লে আর পরিষেবা দেওয়া সম্ভব নয়। অভিনব কায়দায় আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি বাসমালিকদের সংগঠন বেঙ্গল বাস সিন্ডিকেট। 
কীরকম? ভাড়া বাড়ানোর দাবিতেও সাধারণ ধর্মঘট করেন বেসরকারি মালিকরা। বস্তুত, জুন মাসে ধর্মঘটের হুমকিতেই বেসরকারি বাস ও মিনিবাসের সংখ্যা বাড়িয়েছিল পরিবহণ দপ্তর। কিন্তু, এবার আর তেমনটা হবে না। পরিষেবা আংশিকভাবে চালু রেখেই আন্দোলনে সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি বাস মালিকদের সংগঠন বেঙ্গল বাস সিন্ডিকেট। সংস্থার তরফে জানানো হয়েছে। আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত কলকাতা ও দুই ২৪ পরগনায় শুধুমাত্র অফিসটাইমে বাস চলবে। সকাল ৮ থেকে ১১টা ও বিকেলে ৪ থেকে ৭টা পর্যন্ত বেসরকারি বাস পাওয়া যাবে। বৃহস্পতিবার পেট্রল ও ডিজেলের দাম বাড়ানোর প্রতিবাদে ধর্মতলায় মিছিল করবেন বেঙ্গল বাস সিন্ডিকেটের সদস্যরা।

Post a Comment

0 Comments