রাফালে ইস্যুতে নয়া অস্বস্তি মোদি , ফ্রান্সেও দায়ের মামলা

রাফালে নিয়ে অস্বস্তি যেন কিছুতেই মিটছে না মোদি সরকারের। একে তো বিরোধীদের আক্রমণ এবং সুপ্রিম কোর্টে মামলার জেরে জর্জরিত কেন্দ্র। এরই মধ্যে নতুন করে অস্বস্তি বাড়াল ফ্রান্সের একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ভারতের মতো সেদেশেও রাফালে চুক্তিতে আর্থিক দুর্নীতির অভিযোগ এনে মামলা দায়ের করল সংস্থাটি।


‘শেরপা’ নামের ফ্রান্সের একটি স্বেচ্ছাসেবী সংস্থার দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতার অপব্যবহার করে ঘনিষ্ঠদের অতিরিক্ত সুবিধা পাইয়ে দিয়েছে। রাফালে চুক্তিতে আর্থিক দুর্নীতিও হয়ে থাকতে পারে বলে দাবি ওই সংস্থাটির। ‘শেরপা’-র তরফ থেকে ফ্রান্সের আর্থিক তদন্তকারী আধিকারিকের কাছে অভিযোগ জানানো হয়েছে। তাদের আশা, সরকার শীঘ্রই এই চুক্তি নিয়ে তদন্তের নির্দেশ দেবে। সংস্থাটির দাবি, সংবাদসংস্থা মিডিয়াপোর্ট রাফালে চুক্তি নিয়ে যে স্টিং অপারেশন করেছে এবং তাদের নিজস্ব তদন্তে যে তথ্য উঠে এসেছে তাতে আর্থিক দুর্নীতির স্পষ্ট প্রমাণ রয়েছে। সংবাদমাধ্যমে একটি বিবৃতি দিয়ে তাদের দায়ের করা অভিযোগের কথা জানিয়েছে ‘শেরপা।’

এদিকে রাফালে নিয়ে অভিযোগের সুর আরও চড়াচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শুক্রবার এক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘মোগাম্বো’-র সঙ্গে তুলনা করেছেন তিনি। কংগ্রেসে সভাপতি বলেন, দুর্নীতির জন্য বাছাই করা কিছু আধিকারিক, মন্ত্রী ও শিল্পপতিদের নিয়ে এক ‘মোগাম্বোর মতো মাকড়সার জাল’ তৈরি করা হয়েছিল। প্রধানমন্ত্রীর সেই মোগাম্বোর জালই রাফালে দুর্নীতিতে মোদিকে সাহায্য করেছে। রাফালে দুর্নীতিতে মোদিজির সেই জাল বিন্যাসের ঝলক স্পষ্ট। উল্লেখ্য, ফ্রান্স সরকারের সঙ্গে রাফালে চুক্তি নিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্র সরকার। রাফালের দাম নিয়ে প্রশ্ন না তুললেও চুক্তির পদ্ধতি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে সর্বোচ্চ আদালত।যা নিয়ে পাঁচ রাজ্যের ভোটের আগে বেশ অস্বস্তিতে মোদি সরকার। প্রায় প্রতিটি জনসভাতেই খোদ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়াচ্ছেন কংগ্রেস সভাপতি।

Post a Comment

0 Comments