“দেশে কর্মসংস্থান তৈরি হচ্ছে না তাই কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনা করলেন”- রঘুরাম রাজন

আজ দিল্লিতে অর্থনীতিবিদদের এক বৈঠকে উপস্থিত ছিলেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। এই বৈঠকে তিনি কর্মসংস্থান তৈরিতে ব্যর্থতার জন্য কেন্দ্র সরকারের সমালোচনা করেন। তিনি বলেন,-“দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি অনুযায়ী বেকার সমস্যার সমাধান হয়নি। সরকার নতুন ভাবে চাকরির জায়গাও তৈরি করতে পারেনি। ভারতীয় রেলে ৯০ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞাপন বের হলে আড়াই কোটি মানুষ চাকরি পাওয়ার আবেদন করছেন। এই একটি মাত্র ক্ষেত্র থেকেই ভারতের বেকারের চিত্রটি পরিস্কার হয়ে যাচ্ছে। এমন কি চাকরি প্রার্থীরা তাদের যোগ্যতার তুলনায় কম যোগ্যতার চাকরিতেও আবেদন করতে বাধ্য হচ্ছেন।”

তিনি আরো বলেন,-“দেশের নেতারা শুধু প্রতিশ্রুতি দিতে ব্যস্ত। প্রতিশ্রুতি পূরণের ক্ষেত্রে তাদের যথেষ্ট সদিচ্ছার অভাব রয়েছে। তাই এদেশে অনেক তরুন প্রতিভা সুযোগের অভাবে নষ্ট হচ্ছে। যে যেমন ভাবে পারছে পরিকাঠামোহীন সেক্টরে অথবা অসংগঠিত সেক্টরে কাজ করে কোন রকমে দিন গুজরান করছে। আর বর্তমান সরকার একেই দেশের উন্নয়ন হিসাবে দেখাতে চাইছে। আসলে সকলের উন্নতির জন্য প্রয়োজন সঠিক কর্মসংস্থান এবং পরিকাঠামো তৈরি করতে ব্যর্থ বর্তমান বিজেপি সরকার।”

তিনি প্রাক নির্বাচনী প্রতিশ্রুতিতে কৃষকদের ঋন মকুবের প্রতিশ্রুতি দেওয়ারও বিরোধীতা করেছেন। এমন কি তিনি ঋন মকুবের ঘোষণা বন্ধ করার জন্য নির্বাচন কমিশনকে চিঠি লিখেছেন বলে জানিয়েছেন। তিনি বলেন,-“ঋন মকুবের ঘোষণার মাধ্যমে কৃষকদের সমস্যার সমাধান হবেনা। দেশের কৃষকরা প্রচুর সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন। তাই সরকারের প্রতি কৃষকদের ক্ষোভ বাড়ছে। এই ক্ষোভ নিরসন করতে হবে পরিকাঠামোর পরিবর্তন করে। সঠিক পদক্ষেপ গ্রহন করে কৃষকদের উন্নতি করতে হবে। কৃষি ঋন সকল কৃষক পায়না। বিশেষ করে গরিব কৃষকরা ব্যাঙ্কের শর্তাবলি পূরণ করতে না পেরে ঋন পাওয়া থেকে বঞ্চিতই থেকে যান। তাই ঋন মকুবের মাধ্যমে গরিব কৃষকেরা কোন ভাবে উপকৃত হবেনা।”

তাই তিনি ঋন মকুবের ঘোষণার বিরুদ্ধে। তিনি দেশের বেকার সমস্যার জন্য কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বেকারত্বের আসল চিত্রটাই সামনে এনেছেন বলে অভিজ্ঞ মহলের ধারনা।

Post a Comment

0 Comments