খাঁটি মদ তৈরিতে উদ্যোগী সরকার, পরিশুদ্ধ জল ব্যবহারের নির্দেশ

 বিষমদ কাণ্ডে প্রাণহানির ঘটনায় নড়চড়ে বসেছে প্রশাসন। খাঁটি মদ তৈরিতে এবার আসরে নামল খোদ রাজ্য সরকার। মদের গুণগত মানের সঙ্গে যাতে কোনওভাবে আপোস করা না হয়, সেদিকে এবার কড়া নজর দিতে চলেছে প্রশাসন।

আবগারি দফতরের থেকে এদিন সমস্ত মদ নির্মাতা সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে, মদ তৈরির ক্ষেত্রে পরিশুদ্ধ পানীয় জল ব্যবহার করতে হবে। পাশাপাশি খুব ভালো মানের বিয়ার ব্যবহার করতে হবে। দেশি ও বিদেশি, সব ধরনের মদ তৈরির ক্ষেত্রেই এই নির্দেশিকা মেনে চলতে হবে। ২০১৯-এর ১ জুন থেকে লাগু হবে এই নয়া নির্দেশিকা।আবগারি দফতরের তরফে বলা হয়েছে, মদের গুণগত মানের সঙ্গে কোনওরকম আপোস বরদাস্ত করা হবে না। মদ তৈরির সময় যাতে কোনওভাবে টক্সিন তৈরি না হয়, সেজন্য সবরকম সতর্কতা অবলম্বন করতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য সুরক্ষা সংক্রান্ত সমস্তরকম নির্দেশিকা এক্ষেত্রে মেনে চলার কথা বলা হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার সংগ্রামপুরের পর সম্প্রতি নদীয়ার শান্তিপুরে বিষমদ পান করে বহু মানুষের মৃত্যু হয়। তদন্তে দেখা গিয়েছে, দেশি বা বিদেশি সব ধরনের মদ তৈরির ক্ষেত্রেই যথেচ্ছভাবে অস্বাস্থ্যকর জল ব্যবহার করা হচ্ছে। যেটাই প্রতিবার বিপদ ডেকে আনছে.বার বার বিষমদে প্রাণহানির ঘটনায় এবার তাই আর কোনও ঝুঁকি নিতে নারাজ সরকার। কড়া হাতে রাশ টেনে ধরতে উদ্যোগী হল প্রশাসন।

Post a Comment

0 Comments