সরকারি অফিসে শাটডাউন, আমেরিকায় বেতন হচ্ছে না ৮ লক্ষ কর্মচারীর

সান্তা ক্লজও ভরসা দিতে পারেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে। সরকারের চাকা গড়িয়ে নিয়ে যাওয়ার জন্য হাতে কানাকড়ি নেই মার্কিন প্রশাসনের। তাই ক্রিসমাসের ছুটির মরসুমে শনিবার থেকে ঝাঁপ বন্ধ হতে শুরু করেছে আমেরিকার সরকারি দফতরগুলির। আক্ষরিক অর্থেই, শাটডাউন। তার ফলে রীতিমতো বিপদের মুখে ৮ লক্ষ মার্কিন সরকারি কর্মচারী। তাঁদের উদ্বেগ, হয় মাইনে না নিয়ে তাঁদের মাসের পর মাস কাজ করে যেতে হবে। না হলে, খোয়াতে হবে সরকারি চাকরি।





সামনের দিনগুলির জন্য কংগ্রেস এখনও সরকারি বাজেট অনুমোদন করেনি বলে ইতিমধ্যেই ছুটিতে যেতে বলা হয়েছে নাসার বেশির ভাগ কর্মীকে। মাইনে দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে মার্কিন বিদেশ, বাণিজ্য, হোমল্যান্ড সিকিওরিটি (অভ্যন্তরীণ নিরাপত্তা), বিচারবিভাগ ও কৃষি দফতরগুলির বহু কর্মীকে। ক্রিসমাসের ছুটির মরসুমের গোড়া থেকেই মাইনে না পাওয়া বা চাকরি যাওয়ার আশঙ্কায় কার্যত সন্ত্রস্ত হয়ে পড়েছেন ৮ লক্ষেরও বেশি মার্কিন সরকারি কর্মচারী।

সামনের দিনগুলিতে প্রশাসনের কাজকর্ম কী ভাবে চালানো সম্ভব হবে, তা নিয়ে গভীর উদ্বেগে রয়েছে হোয়াইট হাউস। কারণ, মার্কিন কংগ্রেস এর আগে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত যাবতীয় সরকারি খরচ অনুমোদন করেছিল। তার পর কংগ্রেস আর সরকারি বাজেট অনুমোদন না করায় অক্টোবর, নভেম্বর আর ডিসেম্বরের যাবতীয় প্রশাসনিক খরচের ধাক্কাটা ট্রাম্প প্রশাসনকে সইতে হয়েছে সঞ্চয়ের ভাঁড় ভেঙে। কিন্তু জানুয়ারি থেকে সেটা আর সম্ভব নয় বলে শনিবারে পা দেওয়ার পরেই একের পর এক সরকারি দফতরে তালা ঝোলাতে তৎপর হয়ে উঠেছে ট্রাম্প প্রশাসন। প্রেসিডেন্ট ট্রাম্প অবশ্য শুক্রবার বলেছেন, ‘‘এটা হতে পারে ভেবে তৈরি ছিলাম। তৈরি আছি।’’




শুধুই যে আগামী দিনের সরকারি বাজেটের সামনে বাধার দেওয়াল তুলে দাঁড়িয়েছে মার্কিন কংগ্রেস, তা নয়; মেক্সিকো সীমান্তে আমেরিকার প্রাচীর গড়ে তোলার জন্যও অর্থবরাদ্দ করেনি, শুক্রবার। প্রেসিডেন্ট ট্রাম্প ওই প্রাচীর গড়ে তোলার জন্য চেয়েছিলেন ৫০০ কোটি ডলার। অনুমোদন নিয়ে শাসক দল রিপাবলিকান পার্টি ও বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির সদস্যদের মধ্যে মতবিরোধ-বিবাদের জেরে শুক্রবার মুলতুবি হয়ে যায় মার্কিন কংগ্রেসের হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের অধিবেশন। তার এক ঘণ্টা পর শেষ হয়ে যায় মার্কিন সেনেটও।

তার আগে বোঝাপড়ার মাধ্যমে সমাধানসূত্র খুঁজে বের করতে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসেন কংগ্রেসের রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যরা। কিন্তু মেক্সিকো প্রাচীর গড়ার জন্য তাঁর ৫০০ কোটি ডলার বরাদ্দের দাবি থেকে প্রেসিডেন্ট ট্রাম্প একচুলও সরে আসতে রাজি না হওয়ায়, ওই বৈঠক নিষ্ফলাই থেকে যায়। প্রাচীর গড়তে অত ডলার লাগবে কেন, তা নিয়ে প্রশ্ন তুলেছেন মার্কিন কংগ্রেসে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টিরও কিছু সদস্য। তবে তড়িঘড়ি সমাধানসূত্র খুঁজে বের করতে রিপাবলিকান ও ডেমোক্র্য়াটদের একাংশ গোপনে তৎপর হয়েছেন বলে খবর।শনিবার দুপুরে কংগ্রেস শেষ পর্যন্ত সরকারি বাজেট অনুমোদন না করলে কী হবে, তা নিয়ে উদ্বেগ এখন গোটা আমেরিকায়।

Post a Comment

0 Comments