নরেন্দ্র মোদীর ৮৪ বার বিদেশ সফরের খরচ ২ হাজার কোটি

ভারত সফরে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।’ মোদির বিদেশ সফর শেষে ঘরে ফেরাকে এভাবেই কটাক্ষ করতেন বিরোধীরা। মোদির বিদেশ সফরের খরচের খাতিয়ান ফের বিরোধীদের হাতে নতুন অস্ত্র তুলে দিল। এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল। গত সাড়ে চার বছরে প্রধানমন্ত্রীর বিদেশ সফরের খরচ প্রায় ২ হাজার কোটিরও বেশি

এটা কোনও বিরোধীদের হিসেব নয়। সংসদে এই তথ্য পেশ করেছেন খোদ বিদেশমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি কে সিং। কেরলের সিপিএম সাংসদ বিনয় বিশ্বমের প্রশ্নের উত্তরে এই তথ্য জানান রাষ্ট্রমন্ত্রী। সেখানে, ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ৩ ডিসেম্বর পর্যন্ত তথ্য তুলে ধরা হয়েছে।

সেই তথ্য অনুযায়ী, সাড়ে চারবছরে মোট ৮৪ বার দেশে সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চিন, জাপান , আমেরিকার মতো দেশে গেছেন একাধিক বার। সেজন্য ব্যয় হয়েছে ২০১২১.৫৮ কোটি। যার বেশির ভাগটাই প্রধানমন্ত্রীর বিমান ভাড়া ও বিমান রক্ষণাবেক্ষণ। শুধুমাত্র এয়ার ইন্ডিয়ার বিমান রক্ষণাবেক্ষণেই খরচ হয়েছে ১৫৮৩.১৮ কোটি টাকা। চাটার্ড বিমানের জন্য গুণতে হয়েছে ৪২৯.২৮ কোটি টাকা। আর মোদির জন্য হটলাইন পরিষেবার ব্যবস্থা করতে গিয়ে ব্যয় হয়েছে ৯ কোটি ১২ লক্ষ টাকা।

Post a Comment

0 Comments