নাক ডাকার সমস্যায় জেরবার? এই দুই পানীয়তেই রয়েছে সমাধান

স্লিপ অ্যাপনিয়ার কারণে বা কোনও শ্বাসজনিত সমস্যায় নাক ডাকার সমস্যায় অনেকেই জেরবার থাকেন। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, বিশ্বের প্রায় ৪০ শতাংশ পুরুষ ও ২০ শতাংশ মহিলা ঘুমের মধ্যে নাক ডাকেন। এই অভ্যাস কেবল অন্যের ঘুমের ব্যাঘাত ঘটায় এমন নিরীহ বিষয় নয়, বরং এই সমস্যা আক্রান্তের স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।





স্লিপিং অ্যাপনিয়ার কারণে এমনটা ঘটে থাকলে তা হৃদপিণ্ডের ডান এবং বাঁ দিকের ভেন্ট্রিকুলারের মারাত্মক ক্ষতি করে। চিকিৎসকের সঙ্গে দ্রুত পরামর্শ করা তাই এ সব ক্ষেত্রে আবশ্যক। তবে সাধারণ শ্বাসজনিত সমস্যা বা শোওয়ার পদ্ধতিগত ত্রুটি থেকেও অনেক সময় নাক ডাকার সমস্যা হয়।এ সব ক্ষেত্রে কিছু ঘরোয়া উপায়েও এর প্রতিকার মেলে। প্রতি দিন নিয়ম করে এই দুই ভেষজ পানীয় সারিয়ে তুলবে নাক ডাকার সমস্যা। সহজলভ্য ও পকেটসই দামে মিলবে এর উপাদানও।




প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হলুদ শ্বাসজনিত ও শ্লেষ্মার সমস্যা দূর করতে অনন্য। মাঝারি আঁচে জল ফুটিয়ে তাতে এক চামচ কাঁচা হলুদ বাটা যোগ করে আবার জল ফোটাতে থাকুন। জল ফুটে এক কাপের মতো হয়ে এলে তা ছেঁকে নিন। এ বার ছাঁকা চায়ে এক চামচ মধু ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। ঘুমোতে যাওয়ার আধ ঘণ্টা আগে এই পানীয় পান করলে নাক ডাকার সমস্যা কমে অনেকটাই।

আপেল ও গাজর দুই-ই শ্বাসজনিত সমস্যা কাটায় অনেকটাই। ২টি আপেল ও ২টি গাজর মিহি করে বেটে নিন। এ বার তাতে কিছুটা লেবুর রস ও আদার রস মিশিয়ে নিন। লেবু ও আদা প্রাকৃতিক অ্যান্টিব্যাকটিরিয়াল। এ বার এই মিশ্রণ জলের সঙ্গে মিশিয়ে ছেঁকে নিন। দিনের যো কোনও সময় খালি পেটে এই পানীয় প্রতি দিন খেলে নাক ডাকার সমস্যা দূর হবে সহজেই।

Post a Comment

0 Comments