প্রকাশিত আইপিএলের প্রথম ১৭টি ম্যাচের ক্রীড়াসূচি

প্রকাশিত হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দ্বাদশ মরশুমের প্রথম দু’সপ্তাহের ক্রীড়াসূচি। পূর্ব ঘোষণা মতো ২৩ মার্চই শুরু হতে চলেছে আইপিএল ১২। তবে, লোকসভা নির্বাচনের জন্য এবার পূর্ণ ক্রীড়াসূচি ঘোষণা করা হয়নি। প্রথম ২ সপ্তাহের ১৭টি ম্যাচের সূচি ঘোষণা করেছে আইপিএল কর্তৃপক্ষ। আইপিএলের সরকারি ওয়েবসাইটে একথা জানানো হয়েছে। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে এই সূচি চূড়ান্ত নয়। লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে এই সূচির পরিবর্তন হতে পারে।


প্রথা ভাঙল আইপিএল। অন্যবছরগুলিতে টুর্নামেন্ট শুরুর অনেক আগেই পূর্ণ ক্রীড়াসূচি প্রকাশ করে ফেলে কর্তৃপক্ষ। কিন্তু এবছর তেমনটা হল না। কারণ, লোকসভা নির্বাচন। ভোটের দিনের সঙ্গে তাল মিলিয়ে সূচি তৈরি করতে হবে। কিন্তু মুশকিল হল নির্বাচন কমিশন এখনও ভোটের দিন তারিখ ঘোষণা করেনি। আবার অপেক্ষাও করা যাবে না। কারণ, সামনেই বিশ্বকাপ। তাই, উপায় না দেখে অস্থায়ীভাবে প্রথম ২ সপ্তাহের ক্রীড়াসূচি ঘোষণা করে দিল আইপিএল কর্তৃপক্ষ। প্রথম ২ সপ্তাহের মধ্যে খেলা হবে ১৭টি ম্যাচ। যে আটটি দল রয়েছে তাদের প্রত্যেকের হোম ভেন্যুতে খেলা হবে দুটি করে ম্যাচ। দুটি করে অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে সব দলকেই। অর্থাৎ, প্রথম দুই সপ্তাহের মধ্যেই চারটি করে ম্যাচ খেলে ফেলবে দলগুলি। শুধুমাত্র দিল্লি এবং বেঙ্গালুরু খেলবে পাঁচটি করে ম্যাচ। দিল্লি তিনটি হোম এবং আরসিবি তিনটি অ্যাওয়ে ম্যাচ খেলবে। তবে, এই তালিকা চূড়ান্ত নয়। ভোট ঘোষণার পর পরিবর্তন হতেই পারে। সাফ জানিয়ে দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। আইপিএল কমিটির তরফে জানানো হয়েছে, ভোটের দিন ঘোষণা হলে স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলে বাদবাকি ম্যাচগুলির ক্রীড়াসূচি ঘোষণা করা হবে।

আপাতত ঘোষিত ক্রীড়াসূচি মতো আগামী ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে খেলা। হেভিওয়েট ম্যাচ দিয়েই শুরু হবে টুর্নামেন্ট। ২৩ মার্চ শনিবার চেন্নাইতে মুখোমুখি হবে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস এবং বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কলকাতা নাইট রাইডার্স তাদের অভিযান শুরু করছে ২৪ মার্চ রবিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ঘরের মাঠে। কলকাতার বাকি ম্যাচগুলি দিল্লি ক্যাপিটালস, কিংস ইলেভেন পাঞ্জাব এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে।

Post a Comment

0 Comments