পছন্দের চ্যানেল বাছাইয়ে ৩১ মার্চ পর্যন্ত সময়সীমা বাড়াল TRAI

কেব্‌ল টিভি, ডিটিএইচ পরিষেবার নতুন নিয়মে গ্রাহকদের চ্যানেল বাছার সময়সীমা বাড়াল নিয়ন্ত্রক ট্রাই। তারা জানিয়েছে, ৩১ মার্চ পর্যন্ত সেই চ্যানেলের তালিকা জমা দেওয়ার সুযোগ মিলবে। সংশ্লিষ্ট মহলের মতে, পুরো ব্যবস্থাটি নিয়ে বিভ্রান্তির জেরেই সময় বাড়াতে বাধ্য হল ট্রাই।


এ দিন দিল্লির বৈঠকে পরিষেবা সংস্থাগুলিকে (মাল্টি সার্ভিস অপারেটর, ডিটিএইচ, স্থানীয় কেব্‌ল অপারেটর) গ্রাহকদের ভাষা ও চ্যানেল দেখার প্রবণতা অনুযায়ী কিছু সাময়িক প্যাকেজ (বেস্ট ফিট প্ল্যান) বানাতে নির্দেশ দিয়েছে ট্রাই। তবে তার মাসিক মাসুল এখনকার থেকে বেশি হওয়া চলবে না। প্রশ্ন উঠছে, পরিষেবা সংস্থাই যদি প্যাকেজ ঠিক করে দেয় তা হলে আর গ্রাহকের নিজের পছন্দে বাছার অধিকার কতটা থাকল? ট্রাইয়ের দাবি, গ্রাহকেরা পছন্দের তালিকা জমা দিলেই তা দেখার সুযোগ পাবেন।

এ দিকে, এই ব্যবস্থা নিয়ে গ্রাহক-অসন্তোষে হেনস্থা হওয়ার অভিযোগে এ দিন কলকাতায় ট্রাইয়ের দফতরে বিক্ষোভ দেখায় বিশ্ব বাংলা কেব্‌ল টিভি অপারেটর্স ইউনিয়ন।

রাজ্যের কেবল টিভি সংযোগদাতা সংস্থাগুলিও দর্শকদের নিশ্চিন্ত করে জানিয়েছে, যাঁরা ইতিমধ্যেই ‘মাইগ্রেট’ করেছেন অর্থাৎ পছন্দের চ্যানেল বেছে নেওয়ার পর্ব সেরে ফেলেছেন তাঁদের চিন্তা করার কোনও কারণ নেই। বহু অপারেটরের অধীনেই ৯০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত গ্রাহক মাইগ্রেট করে ফেলেছেন। কিন্তু হাতে গোনা কয়েকজনের মাইগ্রেশন বাকি থাকায় কিছু সমস্যা হচ্ছে। তবে বর্তমান সমস্যার জন্য  শেষ মুহূর্তে একসঙ্গে অনেক গ্রাহকের ‘মাইগ্রেট’ করার চেষ্টার জেরে প্রযুক্তিগত কারণকে দায়ী করা হয়েছে৷ মন্থন কেবলের প্রধান সুদীপ ঘোষ জানালেন, কলকাতায় তাঁদের দেড় লক্ষ ও তার বাইরে রাজ্যের অন্যান্য জেলায় তাঁদের পাঁচ লক্ষের বেশি গ্রাহক রয়েছেন। কিন্তু তাঁরা গোটা নেটওয়ার্কে উন্নততম প্রযুক্তির সফটওয়্যার ব্যবহার করায় মাইগ্রেশনে কোনও সমস্যা হচ্ছে না। তবে গ্রাহকরা সবাই যদি একেবারে শেষ মুহূর্তের জন্য সব কাজ ফেলে রাখেন তাহলে একই সঙ্গে এমএসও এবং গ্রাহক সকলেরই সমস্যা হতে পারে। আরেক অগ্রণী কেবল সংস্থা সিটি কেবলের প্রধান সুরেশ শেঠিয়া জানালেন, বাংলা, বিহার, ঝাড়খণ্ড মিলে তাঁদের প্রায় ৫৫ লক্ষ গ্রাহক রয়েছেন, যার মধ্যে ৯০ শতাংশের মাইগ্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ। যে সমস্ত গ্রাহক প্যাকেজ বদলাতে চাইছেন না, তাঁরা পুরনো  মূল্যেই সমস্ত চ্যানেল দেখতে পাবেন৷

Post a Comment

0 Comments