স্মার্টফোনে এই অ্যাপ ডাউনলোড করেছেন? ভয়ংকর বিপদের হদিশ পেল সাইবার বিশেষজ্ঞরা

র্টফোনের দৌলতে এখন সব কিছুই প্রায় হাতের মুঠোয়। অনেক সহজে টাকা লেনদেন থেকে শুরু করে বইপত্র স্ক্যান সব কিছুই হচ্ছে অ্যাপের মাধ্যমে। কিন্তু এই সব অ্যাপের আড়ালেই যে লুকিয়ে রয়েছে ভয়ংকর বিপদ, তা জানেন কি? সম্প্রতি জনপ্রিয় অ্যাপ Camscanner-এর পিছনে লুকিয়ে থাকা ভয়ংকর বিপদের হদিশ পেল সাইবার বিশেষজ্ঞরা। এরপরই প্লে স্টোর থেকে অ্যাপটি সরিয়ে নিয়েছে গুগল।

স্মার্টফোনে ব্যবহার করা হয় এমন অধিকাংশ অ্যাপই যে ভাইরাস এবং ম্যালওয়্যারের বিচরণক্ষেত্র হয়ে উঠছে, তা নিয়ে অনেক আগেই শঙ্কা প্রকাশ করেছিলেন সাইবার বিশেষজ্ঞরা। সেই শঙ্কাই সত্যি হল। এবার জনপ্রিয় মোবাইল অ্যাপ Camscanner-এও মিলল ‘Trojan’ ভাইরাস। এই ভাইরাসের হদিশ মিলতেই গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে অ্যাপটির নতুন ভার্সন। সাইবার সুরক্ষা সংস্থা ক্যাসপারস্কাই সম্প্রতি Camscanner অ্যাপটির নতুন ভার্সনে ‘Trojan’ ভাইরাস খুঁজে পায়। এরপর ব্লগ পোস্টের মাধ্যমে গুগলকে সতর্ক করে তাঁরা। তারপরই প্লে স্টোর থেকে এই অ্যাপটির নতুন ভার্সন সরিয়ে নেয় গুগল।

জানা গিয়েছে, সাইবার সুরক্ষা সংস্থা Camscanner অ্যাপের নতুন ভার্সন থেকে সম্প্রতি “Trojan-Dropper.AndroidOS.Necro.n” মডিউল পেয়েছে। যদিও ওই সাইবার সুরক্ষা সংস্থা জানিয়েছে, Camscanner তারা ইচ্ছাকৃতভাবে এই ধরনের ভাইরাস ছড়ায়নি। কারণ, এটি জনপ্রিয় অ্যাপ এবং ইতিমধ্যেই প্রায় ১০ লক্ষ বার ডাউনলোড হয়েছে এই অ্যাপটি। জানা গিয়েছে, মূলত চিনা স্মার্টফোনগুলিকেই শিকার হিসাবে বেছে নেয় এই ‘Trojan-Dropper’ ভাইরাসটি। এই অ্যাপের মাধ্যমে ইউজারের ফোনে ঢুকে অন্যান্য ম্যালওয়্যারের জন্য পথ করে দেয় এই ভাইরাস। ফলে ইউজারের অজান্তেই একাধিক ভাইরাস চলে আসে স্মার্টফোনে। তাই সাবধান হন এখনই, এখনও যদি আপনার ফোনে থেকে থাকে Camscanner, দ্রুতই তা ডিলিট করুন। না হলে আপনার জন্যও অপেক্ষা করছে সমূহ বিপদ।

Post a Comment

0 Comments