২৫৭ রানে জিতে ক্যারিবিয়ান সফর শেষ করল ভারত

সব ফর্ম্যাটের ক্রিকেটেই ওয়েস্ট ইন্ডিজকে ধরাশায়ী করে দেশে ফিরছে Indian Cricket Team। শুরু হয়েছিল টি২০ দিয়ে। যা ৩-০তেই জিতে নিয়েছিলেন বিরাট কোহলিরা। একদিনের সিরিজও হোয়াইটওয়াশ। ফল ২-০। একটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। আর শেষ অপেক্ষা ছিল টেস্ট ম্যাচের। যাও ২-০। সঙ্গে টেস্ট সিরিজ জিতে ICC World Champiosnship -এর পয়েন্ট তালিকায় শীর্ষেই থাকল ভারত। Virat Kohli থামলেন ভারতের সফলতম টেস্ট অধিনায়ক হিসেবে। বিশ্বকাপে সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর ভারতের সামনে ছিল ক্যারিবিয়ান সিরিজ ঘুরে দাঁড়ানোর জন্য। যাতে ১০০তে ১০০ পাবেন কোহলিরা।

প্রথম টেস্টে চারদিনেই সহজ জয়ের পর মনে করা হয়েছিল দ্বিতীয় টেস্টে পরীক্ষা-নিরিক্ষার পথে হাঁটবেন বিরাট কোহলি। কিন্তু তেমন কিছু করেননি তিনি। বরং একই একাদশ নিয়েই খেলতে নেমেছিলেন তিনি। যেখানে ভারতের সব থেকে বড় প্রাপ্তি হনুমা বিহারী। আর গুচ্ছ গুচ্ছ রেকর্ড।

সে বিরাট কোহলির সফলতম ভারতীয় টেস্ট অধিনায়ক হওয়াই হোক বা টেস্ট ক্রিকেটে তৃতীয় বোলার হিসেবে যশপ্রীত বুমার হ্যাটট্রিক বা ইশান্ত শর্মার দ্রুততম ৫০ উইকেট নিয়ে কপিল দেবকে ছাপিয়ে যাওয়া হোক। এই সিরিজে সবই ছিল ভারতের পক্ষে।

জামাইকার কিংস্টনের সাবিনা পার্কে টস জিতে ভারতকেই প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ৪১৬ রানে অল-আউট হয়ে যায় ভারত। সেই লক্ষ্যে নেমে প্রথম ইনিংসে ১১৭ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ান ইনিংস। ফলো-অন করাতেই পারত ভারত কিন্তু তা না করে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। চার উইকেটে ১৬৮ রান করে ইনিংস ঘোষণা করে দেন বিরাট কোহলি।

দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের সামনে রানের পাহাড় তৈরি হয়। যেখানে পৌঁছনো তাদের পক্ষে নেহাৎই কঠিন ছিল। প্রথম ইনিংসে একাই দাপট দেখিয়েছিলেন যশপ্রীত বুমরা। ১২.১ ওভারে ২৭ রান দিয়ে হ্যাটট্রিকসহ ছয় উইকেট নিয়েছিলেন তিনি। হনুমা বিহারি প্রথম ইনিংসে ১১১ রান করা পর দ্বিতীয় ইনিংসে ৫৩ রান করে অপরাজিত থাকেন।

তীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ ৪৫-২-এ থেমেছিল। সেখান থেকে চতুর্থ দিন ২১০ রানে শেষ হয়ে গেল ক্যারিবিয়ানরা। ভারত ২৫৭ রানে জয় তুলে নিল। দুটো টেস্টই শেষ হল চার দিনে। এদিন ভারতের হয়ে বল হাতে সফল মহম্মদ শামি ও রবীন্দ্র জাডেজা। দু'জনেই তিনটি করে উইকেট নিলেন। দুই উইকেট ইশান্ত শর্মার। এক উইকেট নিলেন এই টেস্ট সিরিজের নায়ক জসপ্রীত বুমরা।

এ বার ভারতের সামনে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজ।

Post a Comment

0 Comments