কুস্তিতে সুখবর, অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করলেন আরও ২ রেসলার

 ফের রেসলিং ম্যাট থেকে এল সুখবর। অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করলেন বজরং পুনিয়া-সহ দুই রেসলার। বিশ্ব রেসলিং চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ওঠার সঙ্গে সঙ্গেই বজরং পুনিয়া এবং রবি কুমার দাহিয়া টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন। তবে দুঃখের খবর, দু’জনের কেউই সেমিফাইনালের গণ্ডি টপকাতে পারেননি

বুধবারই টোকিও অলিম্পিকের ৫৩ কেজি বিভাগে যোগ্যতা অর্জন করলেন ভিনেশ ফোগাট। চলতি বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রেপেচেজ রাউন্ডে সারা অ্যান হিল্ডারব্র্যান্টকে হারিয়ে টোকিও অলিম্পিকের টিকিট নিশ্চিত করে ফেলেন হরিয়ানার তারকা কুস্তিগির। ভিনেশের পর দ্বিতীয় ভারতীয় কুস্তিগির হিসেবে এদিন টোকিও অলিম্পিকের টিকিট নিশ্চিত করেন রবি কুমার দাহিয়া। সবাইকে চমকে দিয়ে বিশ্ব রেসলিং চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ওঠেন রবি কুমার। কোয়ার্টার ফাইনালে তাঁর প্রতিপক্ষ ছিলেন বিশ্বের তিন নম্বর রেসলার। কিন্তু, সেই বাঁধা টপকে তিনি পৌঁছে যান সেমিফাইনালে। শেষ চারে অবশ্য হারতে হয় রবি কুমারকে। রাশিয়ার জাউর উগুয়েভের কাছে ৪-৬ কাছে পরাস্ত হন তিনি।

রবি কুমারের পরই টোকিও অলিম্পিকের টিকিট নিশ্চিত করেছেন ৬৫ কেজি ফ্রি স্টাইল বিভাগে বিশ্বের এক নম্বর রেসলার বজরং পুনিয়া। কোয়ার্টার ফাইনালে তিনি সহজেই হারান নিজের প্রতিপক্ষকে। কিন্তু, সেমিফাইনালে তাঁকে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হয়। কাজাখস্তানের নিয়াজবেকভের বিরুদ্ধে একসময় ২-৯ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে ছিলেন বজরং। সেখান থেকে একসময় ৯-৯ পয়েন্ট পর্যন্ত নিয়ে যান পুনিয়া। যদিও, শেষরক্ষা হয়নি। শেষপর্যন্ত বজরংকে সেমিফাইনালে হারতে হয়। এবার বজরং এবং রবি দাহিয়া দু’জনেই নিজেদের বিভাগে ব্রোঞ্জ পদকের জন্য খেলবেন। বজরং এবং রবি টোকিও অলিম্পিকে সুযোগ পেলেও এখনও টিকিট নিশ্চিত করতে পারলেন না গত অলিম্পিকে ব্রোঞ্জজয়ী সাক্ষী মালিক। নিজের বিভাগে প্রথম রাউন্ডেই পরাজিত হয়েছেন তিনি।

Post a Comment

0 Comments