“কাশ্মীরে কি চলছে তা বিশ্বকে জানতে দিতে হবে”- মার্কিন কংগ্রেস সদস্য

ভারত শাসিত জম্মু ও কাশ্মীরে যোগাযোগ ব্যবস্থা পুনরুদ্ধারের আহ্ বান জানিয়েছেন সোমালিয়ান বংশোদ্ভুত মার্কিন কংগ্রেস সদস্য ইলহান ওমর। সোমবার জি-৭ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর ওমর এই মন্তব্য করেন। ডন

টুইট বার্তায় তিনি বলেন, ‘আমাদের উচিত কাশ্মীরে অতিসত্ত্বর যোগাযোগ ব্যবস্থা চালু করার জন্য আহ্বান জানানো। মানবাধিকার, গণতন্ত্র ও ধর্মীয় স্বাধীনতার জন্য এটি প্রয়োজন। ’ ওমর আরো বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলোকে কাশ্মীরে কি চলছে তা নিয়ে কাজ করতে ও জানতে দিতে হবে।

তিনি ভারতে ধর্মীয় চরমপন্থা ও উগ্র দেশপ্রেমের উত্থানকে ঘৃণাভরে প্রত্যাখান করেন, যা তার মতে ভারতের সেক্যুলার ও ধর্মীয় বহুত্ববাদের প্রশংসনীয় বৈশিষ্ঠ্যকে কলঙ্কিত করছে। তিনি জোর দিয়ে বলেন, ‘নরেন্দ্র মোদির যে ভারত, সেই ভারতের সঙ্গে প্রীতি অনুভব করছি না।

স্থানীয় অধিবাসীদের উপর নিষেধাজ্ঞা জারি রেখে নয়া দিল্লি কিভাবে আন্তর্জাতিক মানবিক ত্রাণ সংস্থাগুলোকে কাশ্মীরে প্রবেশ করতে দিচ্ছে না তাও গুরুত্বের সঙ্গে তুলে ধরেন ওমর।

তেজস্বী এই নারী রাজনীতিক ইলহাম ওমরকে আন্তর্জাতিক ম্যাগাজিন ‘মুসলিম ভাইব’ তাকে বিশ্বের শীর্ষ পাঁচ প্রভাবশালী মুসলিম নারীর তালিকায় স্থান দিয়েছে।

কট্টর বৈষম্য, ইসলামোফোবিয়া, নির্যাতন, এবং মুসলিমদের নিন্দিত করার মতো অন্যায়ের বিরুদ্ধে দাঁড়িয়েছেন তিনি।

Post a Comment

0 Comments